বাক্‌ ১১৫ ।। মখমল ঘাসের ফ্রক ।। মিতা চার্বাক




এক অন্তহীন নিউট্রন, আদিম পিন্ড অথবা এলেম কোন প্রাচুর্যে ভাঙ্গল ? এই সব আজাইরা ভাবনায় আমার ঘুমের ব্যাঘাত ঘটেনা ৷ আমার ঘুম অথবা জাগরণ দুইই সমান এবং সমানুপাতিক নয় ৷

এখানে রাত ও দিন সব ভাঁও
তাবাজি ৷

ডয়েটেরিয়াম, ট্রাইটিয়াম, হিলিয়াম, সেকেন্ড ধরে ধরে এগুচ্ছে সময় . . এগুচ্ছে জগত; তাতে আমার কী? আমার শুধু মেঘ খারাপ করা খয়েরি বৃষ্টি নামলে কাউনিয়া যেতে ইচ্ছা করে ৷ মখমলের মত নরম ঘাসে বিছিয়ে থাকা রাস্তাটার সাথে কথা বলতে ইচ্ছে করে...আমার তলপেটে টান ধরে ৷ অথচ সেকেন্ড, মিনিট, ঘন্টা আমার আজন্ম শত্রু
  আমাকে যেতে দেয়না ৷

হে মহামতি জগত, কোনই সন্দেহ নাই আমি আপনার কাছে নিতান্ত সেকেন্ডপরিবেশক মাত্র
আর আপনি আমাকে পুছেন না ৷
এবং আমি শুধু প্রার্থনা করি, ম্যাট্রিক্স এর মতন অনু-পরমানু ভাঙ্গার দিন এলেই আপনারও খেল খতম ৷

ওহে ওয়ান বিলিয়নথ্ অব ‍অ্যা সেকেন্ড, টেলি-পোর্টেশনের দিন এলে, খয়েরি রোদ বৃষ্টি নামলেই আমি হুটহাট কাউনিয়ার রাস্তায় যাব... মখমল ঘাসের ফ্রক গায়ে খেকশিয়ালের বিয়ে খেতে ৷ সেদিন আপনার পিছনের নয়টা শূন্য আমিও গুনব না


                                                          (চিত্রঋণ : Faisel-Laibi-Sahi)

No comments:

Post a Comment